Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
.#NID নিয়ে যত সমস্যা ও সমাধানঃ
বিস্তারিত

#NID নিয়ে যত সমস্যা ও সমাধানঃ

আলোচ্য বিষয়ঃ ১. হারানো NID কার্ড; ২. NID সংশোধন; ৩. স্মার্ট কার্ড; ৪. নতুন ভোটার হওয়া; ৫. অনলাইন থেকে NID কার্ড ডাউনলোড; ৬. স্থানান্তর আবেদন; ৭. ফি জমাদান পদ্ধতি; ৮. আপনার জিজ্ঞাসা, আমাদের উত্তর; ৯. ট্যাগকারী ও বাংলাদেশ নির্বাচন কমিশনে চাকরিরতদের প্রতি অনুরোধ

১. হারানো NID কার্ডঃ

আপনার মূল NID কার্ড যদি হারিয়ে যায়, প্রথমেই নিকটস্থ থানায় সাধারণ ডায়েরী (জিডি) করবেন। জিডি করতে কিন্তু টাকা লাগে না। আপনি যদি নতুন করে NID কার্ড উঠাতে চান, তাহলে জিডি কপি দিয়ে অনলাইনে (services.nidw.gov.bd) তে আবেদন করুন। প্রথমবার আবেদন ২৩০/= ( দুইশত ত্রিশ টাকা), ২য় বার আবেদন ৩৪৫/= (তিনশত পঁয়তাল্লিশ টাকা), ৩য়বার আবেদন ৪৬০/= (চারশত ষাট টাকা) লাগে। ফি রকেট মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পরিশোধ করা যায়। যেভাবে রকেটে ফি জমা দিবেন- ৭ নং ব্যাখ্যা অনুসরণ করুন।

২. NID সংশোধনঃ

আপনার আই.ডি কার্ডের যেকোন তথ্য সংযোজন বিয়োজন করতে চাইলে অর্থাৎ নিজ নামের অথবা স্বামী-স্ত্রী অথবা বাবা-মায়ের নাম সম্পূর্ণ কিংবা আংশিক পরিবর্তন, জন্ম তারিখ, ব্লাড গ্রুপ, মোবাইল নম্বর, বৈবাহিক অবস্থা, ভোটার এলাকা নম্বর, শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য বিষয় পরিবর্তন করতে চাইলে, মোবাইলে/ কম্পিউটারে (services.nidw.gov.bd) আবেদন করতে পারবেন। আপনি কি সংশোধন করবেন, তার জন্য কোন্ কোন্ পেপার সাবমিট করবেন, তা জানতে হবে। আপনি সংশোধন করবেন যা, তার জন্য অপ্রয়োজনীয় কাগজ দিয়ে রেখেছেন, তাহলে কিন্তু সংশোধন হবে না বরং হয়রানিতে পড়বেন। সঠিক তথ্য জেনে, সঠিক কাগজ সাবমিট করুন। সংশোধনী ফি ১ম বার ২৩০ (দুইশত ত্রিশ) টাকা, ২য়বার ৩৪৫/=, ৩য় বার ৪৬০/=। একবার একটা বিষয় সংশোধন করলে, ঐ বিষয়টাই ২য় বার আর সংশোধন করার সুযোগ নেই। এই বিষয়ে, বিস্তারিত তথ্য পাবেন, services.nidw.gov.bd এর "সাধারণ জিজ্ঞাসা" মেনুতে। সংশোধনী ফি কিভাবে জমা দিবেন, ৭ নং ব্যাখ্যা অনুসরণ করুন।

৩. স্মার্ট NID কার্ডঃ

পৃথিবী ব্যাপি যে করোনা ভাইরাস আক্রমন করেছে, তার জন্য সাময়িকভাবে স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়া বন্ধ আছে। তারপরও যদি সংশিষ্ট উপজেলায় স্মার্ট কার্ড এসে থাকে, যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে নিজ "উপজেলা/থানা নির্বাচন অফিসে" তথ্য নিতে পারেন। স্মাট কার্ড নিতে আপনাকে দেওয়া প্লাস্টিক NID কার্ড টি সংগে নিয়ে আসতে হবে, আর প্লাস্টিক কার্ড না পেয়ে থাকলে ভোটার হওয়ার সময় দেওয়া স্লিপটি সাথে করে নিয়ে যাবেন। স্মার্ট কার্ড সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হয়। কেউ টাকা চাইলে সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসারকে অবহিত করুন।

৪. নতুন ভোটার হওয়াঃ

আপনি ভোটার/জাতীয় পরিচয় পত্রের অধিকারী হওয়ার যোগ্যতা অর্জন করে থাকলে, services.nidw.gov.bd তে লগইন করে, "নতুন নিবন্ধন" অপশনে গিয়ে যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে নতুন ভোটার হন। তাছাড়া আপনি কিভাবে আমাদের কাছ থেকে সহযোগীতা পেতে পারেন, স্বাস্থ্যবিধি মেনে নিজ উপজেলা/থানা নির্বাচন অফিসে যোগাযোগ করার অনুরোধ করা হলো। ভোটার হতে কোনো টাকা লাগে না।

৫. অনলাইন থেকে NID কার্ড ডাউনলোডঃ

যারা ২০১৯ সালে ভোটার হয়েছেন, তারা সহজেই অনলাইন থেকে বিনামূল্যে NID কার্ড ডাউনলোড করে লেমিনেটিং করে নিতে পারবেন। যেভাবে ডাউনলোড করবেন---আপনি যদি আপনার NID নম্বর জানা না থাকে, তাহলে services.nidw.gov.bd তে গিয়ে "অন্যান্য তথ্য" তে গিয়ে এন.আই.ডি নম্বরে ক্লিক করুন। ফর্ম নম্বর, জন্ম তারিখ এবং ক্যাপচা পূরণ করে এন.আই.ডি নম্বর জানুন। তারপর হোম পেজ এ চলে যান, সেখানে গিয়ে রেজিষ্টার মেনুতে ক্লিক করুন। তারপর বামপাশে "রেজিষ্টার করুন" অপশনে গিয়ে ক্লিক করুন। তারপর ডাউনলোড করুন, বিনা মূল্যে আপনার NID কার্ড।

৬. স্থানান্তর আবেদনঃ

আপনি কোনো কারণে নিজ এলাকার ভোটার না হয়ে, অন্য এলাকায় ভোটার হয়েছেন, কিংবা নদী ভাঙ্গন, বসতভিটা অন্য জায়গায় নিয়ে যাওয়া, ইত্যাদি কারণে ভোটার স্থানান্তর খুব সহজেই services.nidw.gov.bd লিংকে গিয়ে আবেদন করুন। আবেদনের গ্রহন কপি নিয়ে স্ব-শরীরে স্বাস্থ্যবিধি মেনে নিজ উপজেলা/থানা নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

৭. ফি জমাদান পদ্ধতিঃ

প্রথমে আপনার মোবাইলের ডায়ালপ্যাডে গিয়ে *৩২২# তে ডায়াল করুন। তারপর Bill pay অপশনে যাবেন। তারপর Self অপশনে যাবেন। তারপর Biller ID 1000 লিখে সেন্ড করুন। তারপর আপনার ১০/ ১৭ ডিজিটের NID নম্বর লিখুন, সেন্ড করুন, এবার অনেক গুলো অপশন দেখতে পাবেন, আপনি যেই সমস্যার জন্য আবেদন করছেন, ঐ অপশনে ডায়াল করুন, কত টাকা কেটে নিবে, ওখানে অটোমেটিক দেখতে পাবেন। এখন আপনার রকেট মোবাইল ব্যাংকিং নম্বর দিয়ে, পিন নম্বর দিয়ে টাকা জমা দিন। তাছাড়া আপনি services.nidw.gov.bd এর হোম পেজ এ "হোম" এর নিচে ফিস/চার্জ এ হিসাব করতে পারেন, কত টাকা লাগবে।

৮. আপনার প্রশ্ন, আমাদের উত্তরঃ

যাবতীয় তথ্যের জন্য services.nidw.gov.bd তে লগইন করে, "সাধারণ জিজ্ঞাসা" অপশনে ক্লিক করুন। সব কিছু জানতে পারবেন। তাছাড়া, আপনাদের কোন বিষয়ে যদি প্রশ্ন থাকে, কমেন্ট সেকশনে আপনার প্রশ্ন বলুন, আমরা সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করবো, ইনশা-আল্লাহ। আমরা চাই, আপনি যথাযথ আপনার নাগরিক সেবা পান, হয়রানি থেকে মুক্ত থাকেন।


@জন্মনিবন্ধন

@nid 

সহ যে বিষয়ে যানতে কমেন্ট করতে পারেন সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করবো।


বিঃদ্রঃ কেউ যদি আপনাকে ফেসবুকের ইনবক্সে/ মেসেঞ্জারে/ হোয়াটস অ্যাপে/ ইমোতে যেতে বলে, আপনি যাবেন না এবং কারো খপ্পরে পড়বেন না।


মোঃ বেলাল হোসেন

মোবাইলঃ০১৭৩৭১৮৩৬৩৭

উদ্দোক্তা গুনাইগাছা ইউনিয়ন  ডিজিটাল সেন্টার 

গুনাইগাছা ইউনিয়ন চাটমোহর পাবনা। 


ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
01/05/2023
আর্কাইভ তারিখ
01/07/2024